ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪,
সময়: ১১:২৭:৫০ PM

গণতন্ত্র এখনো ‘অটুট আছে’বাইডেন

ডেস্ক নিউজ
17-07-2024 11:27:50 PM
গণতন্ত্র এখনো ‘অটুট আছে’বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মঙ্গলবার আমেরিকানদের উদ্দেশে ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে বলবেন, মার্কিন গণতন্ত্র ‘ক্ষতবিক্ষত’ হলেও এখনও ‘অটুট’ রয়েছে। স্টেট অব ইউনিয়ন ভাষনে বাইডেন বিরোধী রিপাবলিকানদের প্রতি ‘ব্লু কলার’ অর্থনীতি গঠনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাবেন। হোয়াইট হাউস সূত্রে এ কথা জানা গেছে।বাইডেন(৮০) খুব শিগগীরই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফায় প্রার্থী হওয়ার ঘোষণা দেবেন। বাইডেন পূর্ণ কংগ্রেস এবং লাখ লাখ টেলিভিশন দর্শকদের সামনে ভাষণে তার উদার ও জনমুখী দৃষ্টিভঙ্গি তুলে ধরবেন।

তিনি ২০২০ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেয়ার তার পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ তুলে ধরে বলবেন, মার্কিন গণতন্ত্র ক্ষতবিক্ষত হয়েছে। গৃহযুদ্ধের পর গণতন্ত্র সবচেয়ে বড়ো ধরনের হুমকির মুখে পড়েছে।

তবে বাইডেন বলবেন, আজকে আমাদের গণতন্ত্র অনবনত এবং অটুট রয়েছে। 

বাইডেন আরো বলবেন, গত চার দশকে অর্থনৈতিক উত্থানের মধ্যেও বহু লোককে পেছনে ঠেলে দেয়া হয়েছে যেন তারা অদৃশ্য। 

তীব্র রাজনৈতিক বিভাজনের প্রেক্ষিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণে থাকা রিপাবলিকনদের প্রতি ঐক্যবদ্ধ দেশ গড়ার আহ্বান জানাবেন বাইডেন।

হোয়াইট হাউসের ঘোষণায় বলা হয়েছে, ইউনিয়ন স্টেট ভাষণ অনুষ্ঠানে ফাস্ট লেডি জিল বাইডেন, ইউক্রেনের দূত ওকসানা মারকারোভা এবং রক ব্যান্ডের স্টার ও এইচআইভি/এইডস প্রচারক বোনো অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

উল্লেখ্য, বাইডেনের দ্বিতীয় দফায় প্রার্থী হওয়ার বিষয়ে এবিসি নিউজ ও ওয়াশিংটন পোস্টের এক জনমত জরিপে দেখা গেছে ৫৮ শতাংশ ডেমোক্রেট এবং ডেমোক্রেটপন্থী স্বতন্ত্ররা বলেছেন, ২০২৪ সালের নির্বাচনের জন্যে দলটির অন্য কাউকে খুঁজে নেয়া উচিত।